নতুন ফ্রিল্যান্সারদের জন্য সেরা মার্কেটপ্লেস কোনটি?

বিশ্ব জগতে বর্তমানে অন্যতম এবং সময়ের উপযোগী পেশা হচ্ছে ফ্রিল্যান্সিং। প্রতিটি ব্যক্তি নিজস্ব অভিজ্ঞতাকে একমাত্র পুঁজি করে বিভিন্ন ফ্রিল্যান্সিং সাইট অথবা মার্কেটপ্লেস সফলতার দ্বারে কাজ করে চলেছে অনেক বাংলাদেশী তরুণ তরুণী।
ফ্রিল্যান্সিং-এর টাকা পাওয়ার বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় মাধ্যম কোনটি?ফ্রিল্যান্সারদের সংখ্যার দিক থেকে সবচেয়ে বড় মার্কেটপ্লেস কোনটিফ্রিল্যান্সিং সেক্টরে বায়ার কাকে বলা হয়ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস তালিকাসারা বিশ্বে ফ্রিল্যান্সিং এ কত ডলারের বাজার রয়েছেফ্রিল্যান্সার কোন কারেন্সি অনুযায়ী পেমেন্ট পেয়ে থাকে?ফ্রিল্যান্সিং সেক্টরে তিনি সেবা প্রদান করেন তাকে কী বলা হয়গিগ কি

এক্ষেত্রে ছোট বড় নানান ধরনের মার্কেটপ্লেস অনেক ফ্রিল্যান্সার কোন সেক্টরে কাজ করবে কোন মার্কেট তার জন্য ভালো হবে সে কথা ভেবে ভেবে দিন অতিবাহিত করে চলেছে।

মার্কেটপ্লেস অথবা ফ্রিল্যান্সিং সাইট বলতে কি বুঝায়?

মূলত মার্কেটপ্লেস বা ফ্রিল্যান্সিং সাইট গুলো বলতে বুঝানো হয় যে একদ ল বায়ার এবং ফ্রিল্যান্স ার এর মধ্যে সংযোগ স্থাপনকারী একটি অনলাইন প্লাটফর্ম বা ওয়েবসাইট হিসেবে কাজ করে থাকেন। এক্ষেত্রে বিশ্বের বিভিন্ন ফ্রিল্যান্সিং সাইডগুলো বিভিন্ন প্রান্তে বায়ার তাদের প্রয়োজনীয় অনুযায়ী কাজ করানোর জন্য একজন অভিজ্ঞ ফ্রিল্যান্সার যিনি রয়েছেন তাদেরকে খোঁজ করে থাকেন।

আরো যদি সহজ করে বলা যায় একটি নির্দিষ্ট কাজের জন্য বায়ার যখন তার কাঙ্খিত কাজটি করিয়ে নেওয়ার জন্য বিভিন্ন প্রান্ত থেকে ফ্রিল্যান্সাদের মধ্য থেকে কাজটি করিয়ে নেওয়ার জন্য বা সম্পূর্ণ করার জন্য যোগ্য ফ্রিল্যান্সারকে খুঁজে থাকেন। এক্ষেত্রে বায়ার ফ্রিল্যান্সারদের প্রোফাইল বা অন্যান্য তথ্য ঘেঁটে যোগ্য ফ্রিল্যান্সারকে দিয়ে যে কাজটি করিয়ে নিয়ে থাকেন এবং যার মাধ্যমে করা হয় তাকেই ফ্রিল্যান্সিং বা মার্কেটপ্লেস বলে।

একজন ফ্রিল্যান্সার একটি নির্ধারিত কাজের জন্য বায়ারের নিকট থেকে পূর্ব নির্ধারিত যে অর্থ পেয়ে থাকে অর্থাৎ একজন ফ্রিল্যান্সারকে দিয়ে তার প্রয়োজনীয় কাজ করার জন্য নির্দিষ্ট বা আনুপাতিক হারে একটি অর্থ প্রদান করে থাকে এবং বায়ার তার অর্থ প্রদানের মাধ্যমে যথোপযুক্ত কাজটি করিয়ে নিয়ে থাকার নামই ফ্রিল্যান্সিং।

নতুন ফ্রিল্যান্সারদের জন্য মার্কেটপ্লেস।

আপ ওয়ার্কঃ ফ্রিল্যান্সারদের জন্য বিশেষ করে যারা নতুন ফ্রিল্যান্সার রয়েছে তাদের জন্য আবহাওয়া একটি খুব সহজ এবং হেল্পফুল ফ্রিল্যান্সিং সাইট। বর্তমান বিশ্বে ফিনান্স স্যারদের মধ্যে জনপ্রিয় সাইট। বিশেষ করে আরও একটি কথা বলতে হয় যে সর্বপ্রথম একজন ফ্রিল্যান্সার মার্কেটপ্লেসে কাজ করার জন্য হাজির হয়ে থাকে বিশেষ করে ওডেক্স বা upwork এর মাধ্যমে।

আপ ওয়ার্কের সেবার মান সর্বোচ্চ হওয়ায় ফ্রিল্যান্সার এবং বায়েদের জন্য নির্ভরযোগ্যতার অন্যতম মার্কেটপ্লেস হচ্ছে upwork। বিশ্বের নামি দামি যেমন মাইক্রোসফট ওয়ার্ড থেকে শুরু করে ছোট বড় সব ধরনের কোম্পানি আপ ওয়ার্ক এর মাধ্যমে ফ্রিল্যান্সারদের কাছ থেকে কাজ করিয়ে থাকেন। আপ ওয়ার্ক অন্যান্য ফ্রিল্যান্সিং সাইটে এর ক্ষেত্রে বিশেষ করে নতুন যাদের দক্ষতা রয়েছে তারা অন্যান্য সাইডের তুলনায়কের সহজে ই কাজ হয়ে থাকেন। 

যেমন কাজের কথা বলতে গেলে আর্টিকেল রাইটিং কন্টেন্ট রাইটিং আর্কিটেকচার থেকে শুরু করে বিভিন্ন ধরনের সার্ভিস অফ ওয়ার্ক এ পেয়ে যাবেন। একজন ফ্রিল্যান্সার অপরকে সাধারণত দুই ধরনের কাজ পেয়ে থাকেন। এক্ষেত্রে বলা যায় যে একপ্রকার কাজ ঘন্টা ভিত্তিক হয়ে থাকে এবং অন্যটি কাজের মূল্য ভিত্তিক হয়ে থাকে। 

আপনি যদি কোন কাজ ঘন্টার ভিত্তিক করে থাকেন তাহলে আপনাকে সেই কাজের বিনিময়ে ঘন্টার অনুপাতিক হারে মূল্য পরিশোধ করা হবে। আবার আপনি যদি মূল্যের বিনিময়ে কাজ করে থাকেন তাহলে আপনাকে কাজের মূল্য হিসেবে অর্থ প্রদান করা হয়ে থাকে।

ফাইবারঃ আপ ওয়ার্ক এর তুলনায় ফাইবার ছোট-বড় কাজ খুব সহজেই পাওয়া যায়। কেননা একজন বায়ারের নিকট থেকে বিশ্বের বিভিন্ন প্রান্তে ফ্রিল্যান্সারদের নিকট কাজ পাওয়ার সাইট হচ্ছে ফাইবার। আপনি এখানেও কন্টেন্ট রাইটিং ব্লগিং থেকে শুরু করে আর্টিকেল রাইটিং এ ছাড়া অন্যান্য কাজগুলো যেমন গ্রাফিক্স ডিজাইন ইত্যাদি কাজ খুব সহজে পেয়ে যাবেন।

ফাইবারে বিশেষ করে কোন কাজের অধিক মূল্য থেকে শুরু করে সর্বনিম্ন মূল্য পর্যন্ত কাজ করে নেয়া হয়। এছাড়া ফাইবারঅন্যান্য ফ্রিল্যান্সিং সাইটের চেয়ে কাজের মূল্য কম বেশি থাকায় বায়ার খুব সহজেই ফ্রিল্যান্সিং এর কাজগুলো ফাইবার করিয়া থাকে।

Freelancer.com: বর্তমানে জনপ্রিয় একটি মার্কেট প্লেস ফ্রিল্যান্সার ডটকম। এই মার্কেটপ্লেসের যাত্রা শুরু হয় ২০০৯ সালে অস্ট্রেলিয়া বায়ার ও ফ্রিল্যান্সার এদের উভয়ের কাছে দেশ গ্রহণযোগ্য এবং নির্ভরযোগ্যতা পূর্ণ ফ্রিল্যান্সিং সাইট। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে প্রায় 40 থেকে 45 হাজার ফ্রিল্যান্সার ফ্রিল্যান্সার ডট কমে কাজ করে থাকেন। আপনার নিজের দক্ষতা এবং যোগ্যতা দিয়ে এই মার্কেটপ্লেস থেকে খুব সহজে কাজ পেয়ে যাবেন।

অন্যান্য ফ্রিল্যান্সিং সাইট গুলোর মত এখানেও আপনি গ্রাফিক্স ডিজাইন, কন্টেন্ট রাইটিং, আর্টিকেল রাইটিং ইত্যাদি কাজ পেয়ে থাকবেন। ফ্রিল্যান্সার ডটকমে একজন ফ্রিল্যান্সার সাধারণত কয়েক ধরনের কাজ পেয়ে থাকেন। যা ঘণ্টাভিত্তিক এবং মূল্য ভিত্তিক চুক্তিতে কাজ সম্পন্ন করে থাকেন।

পিপল পার আওয়ারঃ অন্যান্য ফ্রিল্যান্সিং সাইটের মতোই পিপল পার আওয়ার ফ্রিল্যান্সিং একটি জনপ্রিয় সাইট। এখানে ফ্রিল্যান্সিং এবং বায়েদের চাহিদার অন্যতম এবং জনপ্রিয় একটি ওয়েবসাইট হলো পিপল পাওয়ার আওয়ার। এই প্রতিষ্ঠানটি মূলত ২০০৭ সালে এর যাত্রা শুরু করেন যা কিনা লন্ডন থেকে এর আবির্ভাব হয়। এই মার্কেটপ্লেসে আপনি খুব সহজে অন্যান্য মার্কেটপ্লেস এর মতই বিভিন্ন কাজ পেয়ে থাকবেন। জীবন গ্রাফিক্স ডিজাইন, কন্টেন্ট রাইটিং, ইত্যাদি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আমাদের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url