ব্লক লিখে সার্চ কোয়ারি তে কিভাবে Google সার্চ প্রথম ১০ থাকবেন।

আসসালামু আলাইকুম, আপনি আবার এই টাইটেল দেখে ব্লগে ঢুকেছেন তার মানে আপনি একজন ব্লগার আর্টিস্ট। আমরা তাই সবাই ব্লগে কিছু লেখালেখি করি সবারই মনের আকাঙ্ক্ষা থাকে যে আমার ব্লগে লিখা ব্লকটি যাতে করে oogle এর সার্চ র‍্যাঙ্কে ১ থেকে ১০ এর মধ্যে থাকে।
Search query examplesSearch query websiteSearch Quarry phone numberSearch query GoogleSearch query TikTokTypes of search queriesQuery search engineStrategies and design web searchGoogle search query websiteSearch query website exampleSearch query website appSite search operatorSearch in URL GoogleSearch query examplesWebsite query examplesSearch a website for a word

ব্লক লিখে সার্চ কোয়ারি তে কিভাবে Google সার্চ প্রথম ১০ থাকবেন।

কিন্তু আমরা এটাও জানি না যে আমাদের পোস্টকে বা লেখা টুকুকে গুগল এর এক থেকে দশের মধ্যে আনতে হলে কিছু করণীয় থাকে। আমাদের সেই করণীয় বিষয়ে তেমন দক্ষতা না থাকার কারণে আমরা গুগল এর সার্চ রেঙ্কে ১ থেকে ১০ এর মধ্যে আনতে পারে না।

সম্মানিত ব্লগার ভাই ও বোনেরা আপনি আপনার কিভাবে গুগল এর ার্চ র‍্যাংকের ১ থেকে ১০ এর মধ্যে রাখবেন সেই প্রক্রিয়াটি আমার এই ব্লগে সুন্দর করে উপস্থাপন করা হলো। আপনি যদি একজন ব্লগার হয়ে থাকেন এবং আপনার এই ব্লগটিকে google এর সার্চ রেংক এর ১ থেকে ১০ নম্বরে রাখতে চান তাহলে অবশ্যই আপনাকে আমার এই পথটুকু বা লেখাটুকু ধৈর্য সহকারে পড়তে হবে। তো চলুন আমি আর কথা না বাড়িয়ে বলবো আলোচনায় চলে যায়।

সার্চ কোয়ারি তে google সার্চ প্রথম ১০ থাকবেন কি ভাবে-গত কয়েক মাস আগে আমার একটি ব্লগে ভারতের টিভি চ্যানেল স্টার প্লাস এর একটি জনপ্রিয় অনুষ্ঠানের টাইটেল সং নিয়ে মাত্র কয়েক লাইনের ব্লগ লিখে ৫০০ এর বেশি জনপ্রিয় সার্চ কোয়ারিতে গুগল সার্চে প্রথম ১০ এ অবস্থান পায়। যা কিনা এ যাবৎ আমার সেরা অনলাইন এস ই ও বটে।

আর ভারতের মতো একটি দেশের সবচাইতে জনপ্রিয় টিভি চ্যানেল এর জনপ্রিয় শোতে এতো ভালো অবস্থানে থাকলে এডসেন্স এর সাফল্য আর বলার প্রয়োজন নাই। আমি গত কয়েক মাস অফলাইন অপটিমাইজেশন এবং মার্কেটিং এর সুফল এতটাই ভোগ করেছি যে অনলাইন অপটিমাইজেশন এর কথা অনেকটা ভুলেই গিয়েছিলাম।

কিন্তু গত কিছুদিনের অফলাইনে অপটিমাইজেশন নিয়ে অনেকেই আপত্তি তুললে এবং সমালোচনা করলে তার থেকে কিছুটা কিছু হোটে আছি। এসব অভিজ্ঞতা থেকে দেখলাম আসলে যে আমি অতটা গাধা একেবারেই না তা প্রমাণ করা উচিত তাই আমার ২ শতাধিক ব্লগ নিয়ে অপটিমাইজেশনে নেমে পড়লাম এবং সপ্তাহখানেক পরেই পেতে থাকলাম সাফল্য।

তবে এর মধ্যে একটি ব্লগ একটি আর্টিকেল সাফল্য ছিল আকাশচুম্বি ওই আর্টিকেল যেসব জনপ্রিয় সার্চ কোয়ারি তে ভালো করেছি তা স্টার প্লাস পারফেক্ট বার্ড সে জনপ্রিয় শো সং কালিশ খার এর সংশ্লিষ্ট তো বোঝাই যায় কতটা জনপ্রিয় কিওয়ার্ড। আজ সেটার বিস্তারিত এবং কি তার কারণ তাই লিখব।

ও কথা বলার আগে প্রমাণ দিয়ে নেই কারণ অনেকের ব্লগে এরকম সাফল্যের কথা শুনলেও বাস্তবে এইসব ব্লগে তা মনে হয়নি। তাই গুগল ওয়েবমাস্টার থেকে কিওয়ার্ড পজিশন এর একটি স্ক্রিনশট দেই। এখন বলি এ সাফল্য এর পেছনে কি কি কারণ কাজ করেছে।
  • প্রথমে যে কারণ তা হলো এ বিষয়ে লক্ষ লক্ষ সাইট হয়েছে কিন্তু আমি এগুলো হওয়ার কিছুটা আগেই এ ব্লকটি তৈরি করি। মানে সার্চ ইঞ্জিনে আগে ইন্টেক্স করতে পারা অন্যতম একটি কারণ। তাই যেকোনো বিষয়ে অনেক শুরু করার একটু আগেই যদি শুরু করা যায় তাহলে এমন সাফল্য নিশ্চিত।
  • এরপর দ্বিতীয় যে কারণ তা হলো ওই আর্টিকেলের লিংকে রয়েছে সার্চ কোয়েরি এর গুরুত্বপূর্ণ অংশ। এটা সবচাইতে গুরুত্বপূর্ণ কারণ।
  • আর তৃতীয় কারণটা হলো সার্চ কোয়ারিতে আসতে পারে এবং প্রতিটি শব্দ আর্টিকেলে দেওয়া এমনকি তুলে বানানটিও। তাই প্রতিটি সার্জারি এটি আশায় এর অবস্থান ক্রমে উন্নতি হচ্ছে।
  • এছাড়াও আরো একটি কারণ হলো আঞ্চলিক শব্দ উল্লেখ করা।
  • এরপর এ্যাডে ক্লিক পাওয়ার অন্যতম কারণ হলো পাঠকের সন্তুষ্ট করা অর্থাৎ তার প্রকাশিত জিনিসটি দেওয়া।
সম্মানিত ব্লগার ভাই ও বোনেরা আপনি আমার এই লেখাটুকু পড়ে অবশ্যই কিছু না কিছু ধারনা হয়েছে যে আপনার লিখাগুলোকে বা আপনার লেখা ব্লগকে গুগল সার্চ র‍্যাঙ্ক এক থেকে দশের মধ্যে রাখবেন। এই প্রত্যাশায় আপনাদের মাঝ থেকে আজকের মত বিদায় নিচ্ছি কথা হবে অন্য একটি পোস্ট নিয়ে সে প্রত্যাশাই ভালো থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আমাদের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url