ফেসবুক হ্যাক হলে কি করব | ফেসবুক হ্যাক থেকে বাঁচার উপায় ।

সোশ্যাল মিডিয়া যুগে ফেসবুক চালাই না এমন কোন ব্যক্তি নাই। আর যদি ফেসবুকটি আপনার দখলদারির থেকে অন্য দখলদারিতে চলে যায় তাহলে আপনি এই মুহূর্তে কি করবেন। আমি আজকে আপনার ফেসবুক আইডি বা পেজ হ্যাক হওয়া থেকে বাঁচার জন্য যে পুরো প্রসেসটি আছে সম্পূর্ণ আলোচনা করার চেষ্টা করেছি।
ফেসবুক হ্যাক হয়েছেআমার ফেসবুক আইডি হ্যাক হয়েছেআমার ফেসবুক আইডি হ্যাক করা হয়েছে কিভাবে ফিরিয়ে আনবোফেসবুক হ্যাক হলে করণীয়ফেসবুক আইডি হ্যাক হলে করণীয়ফেসবুক হ্যাক হলে কি করব

আপনার ফেসবুক পেজ হ্যাক হয়ে গেলে আপনি কি করবেন বা আপনার করনীয় কি কি। আপনি আমার এই পোস্ট সম্পূর্ণ পড়লে বুঝতে পারবেন যে বা আপনি সহজে ফিরিয়ে আনতে পারবেন আপনার হ্যাক হয়ে যাওয়া ফেসবুক পেজ বা আইডিটি। কয়েকটি ধাপে আপনার হ্যাক হয়ে যাওয়া ফেসবুক আইডিটি ফিরিয়ে আনার প্রসেস আলোচনা করেছি। চলুন আমরা বিস্তারিত আলোচনা করি।

প্রথম ধাপঃ

আপনার ফেসবুক অ্যাকাউন্টটি নিবন্ধিত আছে কিনা তা নিশ্চিত করবেন। আপনার একাউন্টে যদি নিবন্ধন না হয়ে থাকে প্রথমে নিবন্ধনের পাতায় শুধু আপনার পুরো নাম, ইমেইল ঠিকানা, জন্মদিন এবং কাঙ্খিত ক্যাপচা সঠিকভাবে পূরণ করবেন। আপনি যদি ফেসবুক সমর্থিত কোন উচ্চ বিদ্যালয়ে মহাবিদ্যালয় অথবা কর্মসম্প্রদায়ের অংশীদার হয়ে থাকেন, তবে আপনাকে অধিভুক্ত হবার যথাযথ নির্দেশনা দেওয়া হবে।

আপনি যদি এই সম্প্রদায়ের গুলোর কোন একটি সদস্য না হয়ে থাকেন, তবে আপনি ফেসবুকের আঞ্চলিক সম্প্রদায়গুলোতে নিবন্ধিত হওয়ার পর যোগ দিতে পারেন। নিশ্চয়তা সংযোগে ক্লিক করলে নিমবন্ধনের প্রকৃতি সম্পন্ন হবে ।

দ্বিতীয় ধাপ ঃ

এরপরে আপনার কনফার্মেশন ইমেল আছে কিনা তা আপনাকে নিশ্চিত করতে হবে। এ সমস্যাটি সমাধানের জন্য আপনাকে কিছু গুরুত্বপূর্ণ ধাপ গুলো অনুসরণ করতে হবে যেমন আপনার ইমেইল আবেদনের স্পাম অথবা জাঙ্ক অথবা ফিল্টার এ খোঁজ করুন। এরপর আপনি লক্ষ্য করুন সঠিক ইমেইল ঠিকানা ব্যবহার করে প্রবেশ করার চেষ্টা করেছেন কিনা। আবার অনুগ্রহ করে লক্ষ্য করুন কিছু মেইল আপনার ইন্টারনেট সেবা দান করে সংস্থা কর্তৃক অবরুদ্ধ থাকতে পারে এ বিষয়ে আপনাকে খেয়াল রাখতে হবে।

যেমন ইংরেজিতে কিছু কথা লিখে থাকে, please not that some email maybe blocked or delight by your ISP internet service provider

তৃতীয় ধাপঃ

ইমেল নিশ্চিতকরণের পর আপনার ইমেইল ব্যবহারের সমস্যা যদি পান তাহলে প্রথমে আপনি লগইন করার চেষ্টা করুন। এরপর আপনি যদি প্রবেশ করতে ব্যর্থ হন তাহলে আপনার নিশ্চয়ই তার ইমেইলে আপনাকে যে সংযুক্তি দেওয়া হয়েছে তা সম্পূর্ণ টুকে নিয়ে আপনার ব্রাউজারে সংযুক্ত করুন

চতুর্থ ধাপঃ

আপনার ফেসবুক একাউন্টে লগইন করার সময় পাসওয়ার্ড অবশ্যই চাইবে সে পাসওয়ার্ডটি মুহূর্তের মধ্যেই আপনার কাছ থেকে হস্তান্তর হয়ে অন্যের কাছে চলে যেতে পারে মনে রাখবেন আপনার পাসওয়ার্ড আপনার অ্যাকাউন্ট আপনার পাসওয়ার্ড আপনার কাছে না থাকলে অ্যাকাউন্ট আপনার হবে না।

এইজন্য আপনাকে আপনার পাসওয়ার্ডটি স্ট্রং হবে সাজি আপনার কাছে রাখতে হবে আপনি যেকোনো কিছু ভুলতে যেতে পারেন এটাই স্বাভাবিক কিন্তু আপনার পাসওয়ার্ড ভুলে গেলে আপনার অ্যাকাউন্টটি সরাসরি অন্যের হাতে নিয়ন্ত্রণ চলে যাবে এজন্য আপনি কি করবেন। এজন্য আপনাকে আপনার পাসওয়ার্ডটি কোন একটি গোপনীয় ফাইল বা বক্সের মধ্যে আবৃত করে রাখতে হবে যাতে আপনি ছাড়া অন্য কেউ সেটা না পেয়ে যায়।

পঞ্চম ধাপঃ

আপনার নাম এবং জন্ম তারিখ সহজেই হ্যাক করতে পারে তারা এজন্য আপনি পরিবর্তন করে ফেলবে। আপনি এক্ষেত্রে কি করবেন দয়া করে আপনার নাম পরিবর্তনের আবেদন জমা দিন যেমন adt account.php আপনার আবেদনটি এই লিংকে অনুমোদনের জন্য অনুগ্রহ করে 24 ঘন্টা অপেক্ষা করুন। আপনি যদি ইতিমধ্যেই আপনার আবেদনের জমা দিয়ে থাকেন।

 এবং ২৪ ঘন্টা পার হয়ে থাকে তবে অনুগ্রহ করে ফেসবুকে আপনার অভিযোগ জমা দিন এরপর আপনার জীবন বৃত্তান্ত সম্পাদন করুন পৃষ্ঠাতে মৌলিক কোর্স এ আপনি আপনার জন্মের মাস এবং তারিখ সম্পাদন করতে পারেন আপনি যদি অনূর্ধ্ব ১৮ বছরের হন, অনুগ্রহ করে এখানে ক্লিক করুন যেমন contact PSP? Show_form =change_dob

ষষ্ঠ ধাপঃ

একজন বন্ধুকে যোগ করবেন যেমন ফেসবুক একাউন্ট অনুসন্ধান করার সময় বন্ধুদের প্রয়োজন হয় সে সময় আপনি এমন একটি প্রয়োজনীয় বন্ধ ইয়ে করে রাখবেন যা আপনার অ্যাকাউন্টটি লক হয়ে যাওয়ার সময় অ্যাকাউন্ট এর সময় আপনার বন্ধুর নাম বা ঠিকানা চাইতে পারে এজন্য আপনি একজন বন্ধুকে যোগ করতে ফেসবুকে অনুসন্ধা ব্যবহার করুন অন্যদের খুঁজতে এবং তারপর পৃষ্ঠা ডান দিকে বন্ধু হিসেবে যোগ করুন বা add as friend বোতামে ক্লিক করুন। 

সে ব্যক্তিকে একটি বন্ধুত্বের প্রস্তাব পাঠানো হবে। যখন তারা নিশ্চিত করবেন যে তারা আপনার বন্ধু, তখন তারা আপনার বন্ধু বান্ধবের তালিকায় দৃশ্যমান হবেন। উল্লেখ্য যে গোপনীয়তা নিয়ন্ত্রণের কারণে আপনি হয়তো আপনার বন্ধু হিসেবে যোগ করুন বা অ্যাজ ফ্রেন্ড লিংকটি কিছুই ব্যবহারকারীদের ক্ষেত্রে না হলে দেখতে পারে।

সপ্তম ধাপঃ

আপনার ফেসবুক একাউন্টে রক্ষা করার জন্য আপনার একাউন্টে একটি অ্যালবাম তৈরি করুন। এটি কিভাবে করবেন তা ধাপে ধাপে অনুসরণ করা যায়। আপনার একাউন্টে প্রবেশ করে ছবির পৃষ্ঠায় যাবেন। ওই পৃষ্ঠাতে একটি ছবির অ্যালবাম তৈরি করুন নির্বাচন করুন এখানে ক্লিক করবেন এরপর অ্যালবামের নাম বর্ণনা এবং গোপনীয়তা স্তর উল্লেখ করুন।

এবং অ্যালবাম তৈরি করুন বা ক্রিয়েট এ অ্যালবাম এ ক্লিক করে ফেলুন। আপনাকে একটি ছোট্ট এপ্লিকেশন ইন্সটল করার প্রকট করা হবে যা আপনার ছবিগুলো সাইজ আপলোড সহায়তা করে। অ্যাপ্লিকেশনটি আপলোড সময় কোনো বার্তা এলে তাতে অনুগ্রহ করে বিশ্বাস করি এ অংশে ক্লিক করুন। ছবি আপলোডের অ্যাপ্লিকেশনটি সংস্থাপনের অথবা ব্যবহারে যদি কোন সমস্যা সম্মুখীন হন তবে আরো ছবি সংযুক্ত করুন বা অ্যাড মোর ফটোস এর নিচে এর সরল সংরক্ষণটি চেষ্টা করে রাখুন।

অষ্টম ধাপঃ

এ অংশে আপনার ফেসবুক অ্যাকাউন্ট কে কোন একটি দলে যোগ হিসাবে যোগ করে রাখবেন। আপনার একাউন্টে এ সম্প্রদায় যেকোনো উন্মুক্ত দলে আপনি যোগ দিতে পারবেন। আপনি যে কোন সর্বজনীন দলেও যোগ দিতে পারবেন যা উমুক্ত। এ দলগুলো ফেসবুক অনুসন্ধান পৃষ্ঠাটি ব্যবহার করে পাওয়া যাবে আপনি যেই দলটি খুলতে চান, তার একটি মূল্য মূল শব্দ অন্তর্ভুক্ত করুন। 

এবং আপনি যে দল খুঁজছেন, তা উল্লেখ করে দিন। এছাড়া, দলের পৃষ্ঠাতে গিয়ে ধরন অনুযায়ী আপনি দল খুঁজতে পারেন। যখন আপনার কাঙ্খিত দলটি খুঁজে পাবেন, তখন পর্দা ডানদিকে দলে যোগ দিন বা join in this group এই বাটনে ক্লিক করেন।

এরপর আপনাকে কিছু দলে যোগদানের জন্য প্রশাসনিক অনুমোদন প্রয়োজন হবে। আপনি যদি এইসব দলে যোগদানের চেষ্টা করেন, তবে আপনাকে দলের প্রশাসকের অনুমোদনের জন্য অপেক্ষা করতে হবে। পরিশেষ, ফেসবুক কিছু দল আছে যা কেবল আমন্ত্রণের ভিত্তিতে কাজ করে। আপনি এগুলোতে যোগদানের আবেদন করতে পারবেন না। কেবল দল এ প্রশ্ন কি আমন্ত্রণের আপনাকে দলে প্রবেশাধিকার দিবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আমাদের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url