ই-মেইল এড্রেসে নিজে হোস্টিং ছাড়াই ডোমেইন তৈরি করুন।

আসসালামু আলাইকুম, সম্মানিত ভাই ও বোনেরা এই পোস্টের টাইটেল দেখে অনেকেই হয়তো প্রবেশ করেছেন যে ফ্রিতে কিভাবে হোস্টিং না কিনেই ডোমেন তৈরি করতে পারা যায়। এই কথাটি শুনতে অবাক লাগলেও এটা সত্য যে আপনি নিজেই হোস্টিং ছাড়াই জমিন তৈরি করতে পারবেন। আর এই প্রসেসটি আপনি কিভাবে করবেন আমার এই পোস্টে বিস্তারিত আলোচনা করা হয়েছে।
ডোমেইন নেম অদ্বিতীয় ব্যাখ্যা করডোমেইন নেমের গুরুত্ব ব্যাখ্যা করওয়েবসাইট হোস্টিং কিডোমেইন নাম সিস্টেমডোমেইন নাম কাকে বলেডোমেইন কি কি ধরনের হয়ে থাকেহোস্টিং অর্থ কিডোমেইন নেম প্রকাশ করা হয় কোনটির মাধ্যমে
আপনি যদি একজন ব্লগার হয়ে থাকেন তাহলে এই পোস্টটি আপনার জন্যই এবং আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকাল অনেকেই সব ব্লকে লেখালেখি করে অর্থ উপার্জন করে থাকে। এর জন্য মানুষকে অনেক পরিশ্রম করতে হয় তার কাঙ্খিত লক্ষ্যে পৌঁছানোর জন্য। আমরা ইতিপূর্বে অনেকেই দেখেছি বা অনেকের মুখ থেকে শুনেছি যে আমাদের লেখালেখি করার জন্য একটি ব্লগিং সাইট বা ওয়েবসাইট দরকার।

এই ব্লগ সাইটের জন্য বিভিন্ন জনে বিভিন্ন প্রতিষ্ঠান থেকে হোস্টিং এবং ডোমেইন ক্রিয়েট করে নিয়ে থাকেন। এই ডোমিন এবং হোস্টিং এর জন্য আপনাকে নির্দিষ্ট পরিমাণে একটি অর্থ প্রদান করতে হয়। কিন্তু প্রথম অবস্থায় আপনি যদি টাকা অর্থ খরচ না করে ফ্রিতে যদি আপনার একটি ডোমেন এবং হোস্টিং থাকে তাহলে আপনি সেখান থেকে অল্প পরিমাণের অর্থ উপার্জন করতে পারেন।

আরো পড়ুন

চলুন আজকে আমি আপনাকে দেখিয়ে দিব বা সে বিষয় নিয়ে আলোচনা করব যে আপনি কিভাবে আপনার জিমেইল বা ইমেইল আইডিতে হোস্টিং ছাড়াই ডোমিন তৈরি করতে পারেন।

হোস্টিং ছাড়াই ডোমেইন তৈরি করুন-নিজের জি -মেইলে তৈরি করুন ই-মেইল এড্রেস। শুধু নিজেই কেন সে সব ই-মেইল এড্রেস দিতে পারেন, দিতে পারেন বন্ধুদেরও। আরেকটু ভেঙ্গে বলি, ধরুন আমার ডোমেইন www.mywab.com এখন আবার মেইল এড্রেসটি যদি হয় sakil@myweb.com তাহলে কেমন হয়, ঠিক এটাই খুব সহজে কিভাবে করা যায় সেটাই বলছি। এজন্য প্রথমে এখানে ক্লিক করুন, http://www. Google.com/apps/Intl/EN-GB/ business/details. HTML তে ক্লিক করুন, এবং এখান থেকে standard education এ ক্লিক করুন।
  • এরপর, যে পেজটি আসবে, তা থেকে Get start এ ক্লিক করুন।
  • এবার যে পেজটি আসবে, তাতে আপনার ডোমেইন লেখার জায়গাটিতে ডোমেইন লিখুন, আর এডমিন অপশনটি সিলেক্ট করে গেট স্টার্ট এ ক্লিক করুন।
  • এবার আশা ফর্মটি পূরণ করুন, Continue ক্লিক করুন।
  • এবার, এই পেজটিতে এডমিন এর জন্য, ই-মেইল একাউন্ট আইডি এবং পাসওয়ার্ড দিয়ে I accepted continue with set up তে ক্লিক করুন।
  • এই পেজটিতে Verify domain ownership এ ক্লিক করুন।
  • এ পেজে দুটি অপশন আসবে, যার মধ্যে Upload and HTML file অপশনটি নির্বাচন করা সুবিধা জনক, তাই এ অপশনটি নির্বাচন করে, আপনার সাইটের মেইন পেজের সবার ডোমেন হিসেবে Googlehostedservice.html নামে একটি ফাইল আপলোড করুন। আর পেইজটিতে এখানে, পাওয়া ভেরিফাই কোডটি রাখুন। এবার Verify বাটনে ক্লিক করুন।
  • এবার, আবার Dashboard এগিয়ে Active E-mail ক্লিক করুন
এখান থেকে MX Record গুলো সংগ্রহ করুন, এ কাজটি ডি,এন,এস বিহীন ফ্রি ডোমেইনে সাধারণত করা যায় না। তাই ডি,এন,এস বিহীন ফ্রি-ডোমিনের জন্য করা মেইল একাউন্ট থেকে শুধু মেইলের যাবে, কিন্তু আসবে না। এবার আপনার ডোমেনের কন্ট্রোল প্যানেলে যান। তারপর ডি,এন,এস ট্যাবে ক্লিক করুন, এরপর এম এক্স রেকর্ড এ ক্লিক করে সংগ্রহ করা Mx রেকর্ড বসান তারপর আপডেটে ক্লিক করুন।



কিছুক্ষণের মধ্যে আপনার সাইটের জন্য মেল সার্ভিস চালু হবে। আপনার মেইলে লগইন করার লিংকটি আপনার প্রথম প্রাথমিক মেইল একাউন্টে পাঠিয়ে দেওয়া হবে। এরপর, URL গিয়ে আপনি এবং আপনার সাইটে যারা মেইল একাউন্ট করবে, তার লগইন করতে পারবেন।

সম্মানিত ভাই ও বোনেরা অবশ্যই আপনারা আমার এই পোস্টটি পড়ে একটি সম্পূর্ণ ধারণা পেয়ে গেছেন যে আপনি কিভাবে নিজের জিমেইলে হোস্টিং ছাড়াই একটি ডোমেন ক্রিয়েট বা তৈরি করবেন। আমার এই পোস্টটি পড়ে যদি আপনি উপকৃত হয়ে থাকেন তাহলে অবশ্যই আমাকে লাইক এবং কমেন্ট করে জানাবেন সেরকম কোন পোস্ট পাওয়ার জন্য ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আমাদের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url