বাংলায় ফ্রি জিপ ফাইল ওপেনার | Free zip file opener in bangla

আসসালামু আলাইকুম, ভাই ও বোনেরা আমরা যে ফাইল অনেকেই ব্যবহার করে থাকি কিন্তু যে ফাইলটাকে ওপেন করাটা অনেকটাই কষ্টকর হয়ে যায়। কেননা আমরা অনেকেই ইংরেজি পড়তে জানি না যা বাংলায় পড়তে অভ্যস্ত আমার এই পোস্টটি শুধু যারা বাংলা পড়তে জানে শুধু তাদের জন্য না ইংরেজি ও পড়তে জানে তাদের জন্য কাজে লাগবে।
Free zip file opener in bangla pdfFree zip file opener in bangla downloadFree zip file opener in bangla for windows 10Free zip file opener in bangla apkWinRARZip file extractor for pc free downloadZip file extractor for pc windows 10Free zip file extractor for pc windows 7WinRARZip file download for Windows 10WinRAR download7-ZipZip file extractor free download

আমি এই পোস্টের মাধ্যমে সুন্দর ভাবে বোঝাবার চেষ্টা করেছি আপনি যে ফাইলটি ব্যবহার করেন সেটি যদি হয় বাংলায় তাহলে কেমন হয়। আমি এই পোস্টের মাধ্যমে আপনি জানতে পারবেন আপনার জিপ ফাইল বাংলায় কিভাবে ব্যবহার করবেন তার পূর্ণাঙ্গ গাইডলাইন। চলুন আমি আর বেশি কথা বলবো না কিভাবে আপনি আপনার জিপ ফাইলকে বাংলায় রূপান্তর করবেন সেই প্রসেসটি নিয়ে আমি বিস্তারিত বলবো।

( *.txt, *.doc, *.HTM, *.html, ...) কমপ্রেস করার ব্যাপারে এর কোন বিকল্প নেই। এটি এত চমৎকার বা দারুন একটি কম্প্রেসড ফাইল ।নিজের অভিজ্ঞতার কথাই বলি আমার হার্ড ডিকসে কম্পিউটার ও ইন্টারনেট বিষয় বিভিন্ন বাংলা সাইটে নির্বাচিত প্রবন্ধ গুলোর একটা সংগ্রহ আছে যা কিনা খুব দরকারি কিছু তথ্য লিপিবদ্ধ করা আছে সেগুলো আমি প্রতিনিয়ত কম্পিউটারের অ্যান্টিভাইরাস দ্বারা স্ক্যান করে থাকি। সে ফোল্ডার গুলো যদি কোনক্রমে যদি কম্পিউটার থেকে হারিয়ে যায় বা ডিলিট হয়ে যায় তাহলে আমার প্রতি মূল্যবান তথ্য নষ্ট হয়ে যাওয়া সম্ভব না থাকে।

আমার কম্পিউটারের হার্ড ডিক্স বা ফোল্ডার অপশন গুলো অল্প কিছু তথ্য রাখলেই দেখাতো পুরো হার্ডডিক্স বা ফাইলটি পরিপূর্ণ হয়ে গেছে। আর কোন তথ্য রাখার জায়গা থাকতো না। এই মুহূর্তে যদি কম্পিউটার হার্ডডিক্স বা হোল্ডার গুলোকে ওপেন করে দেখি তাহলে অল্প কিছু জায়গা নিয়ে হার্ডডিক্স বা ফোল্ডার গুলো লিপিবদ্ধ আছে কিন্তু বাদবাকি জায়গা হার্ডডিক্সের গেল কোথায়।

এরপরে কিছু পদ্ধতি অবলম্বন করে দেখলাম যে না আসলে আমার হার্ডডিক্স বা ফোল্ডারে জায়গাগুলো ঠিকই আছে। এই মুহূর্তে আমি আপনাদের বুঝাবো কিভাবে ফোল্ডারগুলোকে অরজিনাল সাইজে রুপান্তর করা যায়।

সে ফোল্ডার তার সাইজ এই মুহূর্তে ১৬.৫ মেগাবাইট। প্রথমে উইন বার দিয়ে এটাকে কমপেস করে দেখলাম এর সাইজ হচ্ছে ৩.২০ মেগাবাইট। এরপর সেই একই ফোল্ডারকে 7zip দিয়ে কম্প্রেস করে দেখি এটা মাত্র ৮২৬ কিলোবাইটে রূপান্তরিত হয়ে গেছে। বুঝতে পারছেন এটা কত বেশি শক্তিশালী।

এখানে কিছু কথা বলে রাখি সেভেন জিপ কম্প্রেসড ফাইল আসলেই একটি খুবই গুরুত্বপূর্ণ ফাইল। সেভেন জি ফাইলের মাধ্যমে আপনি আপনার কম্পিউটারের হার্ডডিস্ক এবং অন্যান্য ফোল্ডার অপশন গুলোর জায়গা খুব সহজেই ক্লিন করে অল্প জায়গা করে নিতে পারেন।

7zip সফটওয়্যারটা যে শুধু কমপ্রেস করার ফাইলগুলোর আঁকা ছোট করতে পারে, তাই নয়। এ নিজেরও আকার খুব ছোট। মাত্র ৮৪০ কিলোবাইট। বর্তমানে ইন্টারনেটের 4.56 বেটা ভার্সনটি সর্বশেষ পাওয়া যাচ্ছে। আপনি এটা ডাউনলোড করতে পারেন এর নিজস্ব সাইটে। সাইটি হল 7-zip.org/থেকে।

যাদের আমার মত এইরকম কম্পিউটারের সমস্যা আছে তারা অবশ্যই সেভেন জি ফাইল টি ব্যবহার করতে পারেন ইনশাআল্লাহ আপনিও আমার মত উপকার পেয়ে যাবেন। যারা কম্পেস্ট ফাইল দিয়ে হার্ডডিক্সকে পরিষ্কার করতে চান তারা অবশ্যই উপরে উল্লেখিত ওয়েবসাইট থেকে সেভেন জি ফাইলটি ডাউনলোড করে কম্পিউটারে ব্যবহার করতে পারেন।

প্রচলিত অন্যান্য কম্প্রেসার এর সাথে 7-zip এর একটা বড় পার্থক্য হল, এটা ফ্রি সফটওয়্যার। তবে হ্যাকিং ট্রাকিং এর এই যুগে আপনার কাছে সেটাকে খুব একটা গুরুত্বপূর্ণ মনে না হতে পারে। আপনার কাছে গুরুত্বপূর্ণ মনে হতে পারে এমন একটা তথ্য হলো, এটা ইউনিকোড সাপোর্ট করে। অর্থাৎ আপনার ফাইল ফোল্ডার গুলোকে নাম যদি বাংলাতে হয়, তবুও আপনি সেগুলোকে কমপ্রেস করতে পারবেন, যেটা উইনবার সহ অন্যান্য সফটওয়্যারের সাহায্য করতে পারবে না।

আর 7zip এর যে বৈশিষ্ট্যটার কারণে বাংলা ভাষাভাষীরা, একে একটু ভিন্ন দৃষ্টিতে দেখতে পারবে, সেটা হচ্ছে সফটওয়্যারটা আপনি বাংলাতেও ব্যবহার করতে পারবেন। এর জন্য আপনাকে বাড়তি কোন ভাষা প্যাক ইন্সটল করতে হবে না। শুধুমাত্র tools>options>language থেকে বাংলা ল্যাঙ্গুয়েজ বাংলা সিলেট করে দিলেই হবে। আপনার কাছে যদি এখানে ব্যবহৃত বাংলা প্রতিশব্দ গুলো ভালো না লাগে, তাহলেc:\program files\7-zip\lang থেকে bn.txt ফাইলটা এডিট করে পছন্দ নিও প্রতিশব্দ ব্যবহার করতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আমাদের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url