হাত পা চাবানোর কারণ কি? হাত পা চাবানোর চিকিৎসা ।

আমরা সাধারণত মনে করি যে অতিরিক্ত পরিশ্রমের কারণে হাত পা চাবানো হয়। এক্ষেত্রে আমরা এই সমস্যাটাকে খুবই গুরুত্ব দেই না। হাত পা চাপানো খুবই একটি বিরক্তিকর সমস্যা মনে হয়। বিশেষ করে যাদের এ ধরনের সমস্যা হয়ে আছে বা মাঝেমধ্যে হাতপা কামড়াই তাদের ক্ষেত্রে হাত পা চাবানো সমস্যা থাকলে স্বাভাবিক কাজ কর্মে ব্যাঘাত ঘটে থাকে।
হাত পা চাবানোর ঘরোয়া চিকিৎসাহাত কামড়ানোর কারণ কিহাত পা চাবানোর চিকিৎসাহাত চাবানোর কারণ কিরাতে হাত পা কামড়ানোর কারণ কিহাত পা কামড়ানো কমানোর উপায়পা চাবানো কমানোর উপায়পা চাবানোর ওষুধৎহাত পা চাবানোর কারণ কিহাত পা কামড়ানো কমানোর উপায়রাতে হাত পা কামড়ানোর কারণ কিহাত চাবানোর কারণ কিহাত চাবানোর ঘরোয়া চিকিৎসাহাত কামড়ানোর কারণ কিহাত পা চাবানো ইংরেজিহাত পা চাবানোর দোয়া
আমরা সাধারণত কিছু বাজে অভ্যাসের কারণে হাত-পা চাবানো সমস্যা সৃষ্টি করে থাকি। আমি আপনাদের এই পোস্টের মাধ্যমে হাত-পা কেন চাবাই এবং হাতপা চাবালে এর চিকিৎসা কি হবে সেই সম্পর্কে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব। এতে আপনি যদি এই সমস্যার সম্মুখীন হয়ে থাকেন তাহলে অবশ্যই ধৈর্যের সহিত আমার এই পোস্টটিকে বা লিখাটিকে সম্পন্ন করার অনুরোধ থাকলো।

পোষ্ট সুচিপত্রঃ

  • হাত পা চাবায় কেন ?
  • হাত পা চাবানোর ঘরোয়া চিকিৎসা
  • হাত এবং পা চাপানোর ওষুধ

হাত পা চাবায় কেন ?

পা চাবায় কেন সাধারণত এই প্রশ্নটি সবারই মনে হয়ে থাকে। আমাদের সাধারণত কিছু সমস্যার কারণে এ ধরনের সমস্যা সৃষ্টি হয়। যাদের রক্তের লবণের ঘাটতি থাকে বা মাংসপেশিকে যদি কখনো রক্ত প্রবাহ কমে যায় সে ক্ষেত্রে হাত-পা চাবানো সমস্যা সৃষ্টি হতে পারে।
আরো পড়ুন,
হাত পা চাবরার ক্ষেত্রে বিশেষ করে ধূমপাই এবং ডায়াবেটিকস যাদের রোগ রয়েছে তাদের রক্ত চলাচলের ভিন্নতা ঘটায় যার কারণে হাত-পা চাবায়। অনেক ক্ষেত্রে দেখা গেছে যে শিশুদের ক্ষেত্রে এই সমস্যাটা হয়ে থাকে যা সাধারণত ছোটাছুটি এবং খেলাধুলার কারণেই হাত-পা কামরালো বা চাপানোর সমস্যা হয়।

হাত পা চাবানোর ঘরোয়া চিকিৎসা।

হাত-পা চাবানোর ক্ষেত্রে বিশেষ কিছু ঘরোয়া পদ্ধতি রয়েছে, উল্লেখযোগ্য হল দীর্ঘক্ষণ ধরে হাঁটাহাঁটি কারণে অথবা একটানা কাজকর্ম করলে হাত এবং পায়ে চাপানোর সমস্যা শুরু হয়। যদি এ ধরনের সমস্যার সম্মুখীন হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনাকে সময় মতো চেষ্টা করতে হবে যে পর্যাপ্ত পরিমাণে বিশ্রাম গ্রহণ করতে হবে।
  • যদি হাত-পা চাবানো অতিরিক্ত কারণ হয়ে থাকে তাহলে অবশ্যই ক্যালসিয়ামের কারণে হয়ে থাকে সেক্ষেত্রে ক্যালসিয়াম জাতীয় ট্যাবলেট সেবন করতে হবে এবং এ সমস্যা থেকে দ্রুত সময়ের মধ্যে মুক্তি পাওয়া যেতে পারে। যদি একটা নদী যখন মোবাইল ফোন ব্যবহার ফলে সমস্যা সৃষ্টি হয় তাহলে তা থেকে দূরে থাকতে হবে।
  • একটানা একই স্থানে বসে অথবা দাঁড়িয়ে থাকলে হাত পায়ে কামড়ানো শুরু হয়ে যায় সে ক্ষেত্রে এর টানা একই স্থানে বসে থাকা যাবে না, সে ক্ষেত্রে হাঁটাচলা অথবা বিশ্রাম করতে হবে।
  • বিশেষ কিছু ব্যায়াম এর মাধ্যমে হাত পায়ের কামড়ানো বা জীবাণু দূর করা যায়। আপনি যখন হঠাৎ করে পায়ের হক টান লাগাবা পায়ে কামড়ানো শুরু হবে তখন দাঁড়িয়ে থাকতে হবে।
  • এরপরে চেষ্টা করতে হবে, পায়ের আঙ্গুলের ওপর ভর দিয়ে উঁচু হয়ে দাঁড়িয়ে থাকার চেষ্টা করতে হবে অনেক ক্ষেত্রে এরকম হবে যে আপনি অনেক উঁচুতে থাকা কোন জিনিস নাগালে পেতে পারেন। এর কিছুক্ষণ পরে পায়ের পেছনে পেশির টানটান করার চেষ্টা করবেন তাহলে এ ধরনের সমস্যা থেকে দ্রুত মুক্ত পাওয়া যাবে।
  • হাত এবং পা কামড়ানো বা জীবাণু থেকে মুক্ত হওয়ার জন্য গরম পানি দিয়ে গোসল করতে হবে। এক্ষেত্রে ঠান্ডা পানি ব্যবহার করা যাবে না। কারণ হাত এবং পায়ের ব্যথার জন্য গরম আবহাওয়ায় অনেকটা মুক্ত অনুভব করা যায়। বিশেষ করে যাদের হাত এবং পা চাবানো সমস্যা রয়েছে তাদের ক্ষেত্রেই ঠান্ডা পানি বর্জনীয় এবং গরম পানি দিয়ে গোসল করতে হবে।
  • অতিরিক্ত হাত-পা চাবানো বা কামড়ালে ব্রত ঠান্ডা বরফ দিয়ে শেক দিতে হবে এতে করে হাত পা চাবানো অনেকটাই কমে আসবে। আপনি যদি এ ধরনের সমস্যায় আক্রান্ত হয়ে থাকেন তাহলে আক্রান্ত স্থানে ধীরে ধীরে বরফের শেখ দিতে থাকবেন এবং বরফের শেখ দেওয়ার ফলে হাত এবং পায়ের চাপানোর সমস্যাটা অনেকটাই কমে যাবে।

হাত এবং পা চাপানোর ওষুধ।

অনেক ক্ষেত্রে অনেকেই সব হাত এবং চাবানোর জন্য ওষুধের সন্ধান করে থাকেন, সেক্ষেত্রে অনেকেই অনেককে প্রশ্নের উত্তর দিয়ে থাকে অথবা কেউ উন্নত চিকিৎসা গ্রহণ করে থাকে। বিশেষ করে যাদের হাত এবং পা চাবানোর অতিরিক্ত সমস্যা রয়েছে তারা callmet d3 ডেল্টাসন ট্যাবলেট ডাক্তারের চিকিৎসা অনুযায়ী সেবন করতে পারেন।

এছাড়া আপনি যদি একেবারেই এই ধরনের সমস্যা থেকে পরিত্রাণ পেতে চান তাহলে হোমিও জাতীয় ওষুধ ব্যবহার করে এ ধরনের সমস্যা সমাধান করতে পারেন।

পরিশেষে বলা যায় যে, আশা করি উপরে উক্ত চিকিৎসা গুলো গ্রহণের মাধ্যমে যাদের হাত-পা অতিরিক্ত চাবানো সমস্যায় ভুগছেন তারা ঘরোয়া পদ্ধতিতে হাত পা চাপানো সমস্যা দূর করতে পারবেন। এছা কে নিয়ে অনেক সমস্যার সম্মুখীন হয়ে থাকেন তাহলে দ্রুত ভালো চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা গ্রহণ করতে হবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আমাদের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url