হাতের তালুতে গোটা | হাতের আঙ্গুলের ফাঁকে চুলকানি ঔষধ।

মানুষের শরীরে বিভিন্ন অংশে যে সব গুটি গুটি দাঁড়াবাদে সেটি এক ধরনের চর্ম জনিত রোগ যা sarcoptes scabei নামক এক প্রকার জীবাণু দ্বারা আক্রান্ত হয়। এই রোগের প্রধান লক্ষণগুলো বিশেষত চুলকানি বা গুটির আকার ধারণ করে। বিভিন্ন স্পর্শের মাধ্যমে সাধারণত এ রোগ একে অপরের থেকে ছড়িয়ে পড়ে। তাছাড়া সাধারণত চর্মরোগ বিশেষত যাদের শরীরে রয়েছে তাদের সংস্পর্শের মাধ্যমে এ রোগ ছড়িয়ে থাকে।
হাতের তালুতে চুলকানিহাতের তালুতে ঘামাচিহাতের তালুতে চর্মরোগহাতের তালুতে এলার্জিহাতের তালুতে ফুসকুড়িহাতের তালুতে চুলকানি হলে করণীয়শরীরে গোটা ও চুলকানিহাতে পানি ফোড়াহাতের আঙ্গুলের ফাঁকে ঘা এর ঔষধহাতের আঙুলে চুলকানিঘামাচির মত এলার্জি ঔষধসারা গায়ে চুলকানি ঔষধচুলকানি দূর করার ঔষধের নামহাতের আঙ্গুলে ছোট ছোট গোটা উঠতেছে. টিপ দিলে পানি বের হয় এবং প্রচুর চুলকানি হয়।?হাতের তালুতে চুলকানি হলে করণীয়চুলকানির এন্টিবায়োটিক ঔষধ
জন্ম জনিত রোগের ব্যবহৃত কাপড়, বিছানা ইত্যাদি হতে এই রোগ ছড়িয়ে থাকে। চর্ম রোগের ক্ষেত্রে বিশেষ করে শিশুরা এতে ব্যাপকভাবে আক্রান্ত হয়। এই রোগ সাধারণ ক্ষেত্রে যখন সংক্রমনের দানা বাঁধে সেক্ষেত্রে এর থেকে ৬৭ সপ্তাহের মধ্যে এর উপসর্গ দেখা দেয়। এরপর দ্বিতীয় সংক্রমণের সময় এরা ২৪ ঘণ্টার মধ্যেই সংক্রমণ উপসর্গগুলি লক্ষ্য করা যায়।

পোষ্ট সুচিপত্রঃ

  • হাতের তালুতে গোটা
  • হাতের আঙুলে চুলকানি
  • হাতের আঙ্গুলে চুলকানি হলে করনিয়
  • চুলকানি দূর করার ঔষধের নাম

হাতের তালুতে গোটা।

হাতের তালুতে গোটা সাধারণত বিভিন্ন ইনফেকশনের মাধ্যমে এরকম সমস্যা হয়ে থাকে। বিশেষ করে এলার্জির মত সাধারণ সমস্যায় থেকে এ ধরনের গোটা দেখা দেয়। অনেক ক্ষেত্রে একজিমা নামক একপ্রকার জীবন থেকে এই ধরনের ভোটার উপসর্গ লক্ষণীয়। স্কেপিজ নামক একপ্রকার ছোঁয়াচে এ রোগের মাধ্যমে এই প্রকার ঘটি রোগের পাদুর্ভাব ঘটে থাকে।
আরো পড়ুন,
তাছাড়া বিভিন্ন ধরনের রাসায়নিক পদার্থ হাতে লাগলেও এ ধরনের গোটা হতে পারে। বিভিন্ন ধরনের ফাঙ্গাস জনকে ও সংক্রমনের কারণে হাতের তালুতে গোটা হয়ে থাকে। এছাড়া শীতকালে হাতের চামড়া খুব শুকনা থাকা অবস্থায় এ ধরনের পরিবর্তন হতে পারে। এখানে বলাই রহুল্য যে যে কারণেই হোক না কেন, পরামর্শ নিয়ে সঠিক রোগ নির্ণয় করে এর চিকিৎসা নেওয়ায় বাঞ্জনীয়।

হাতের আঙুলে চুলকানি।

হাতের আঙ্গুলের ফাঁকে চুলকানি একটি বিরক্তিকর এবং অস্বস্তিকর অবস্থা যাকে না উভয় হাতে সংক্রমনের প্রভাবে থাকে। হাতুর আঙ্গুলে চুলকানির জন্য বিভিন্ন ধরনের সিনড্রোমের সাহায্য হয়ে থাকে যেমন এলার্জি এবং অন্যান্য অসুস্থতার কারণ গুলির মধ্যে কয়েকটি উল্লেখযোগ্য। বিশেষ করে কার্যকল থেরাপি এবং উপসর্গ গুলো হাঁসের আঙ্গুলের চুলকানির ল মূল কারণ হতে পারে।

, হাতের আঙ্গুলে চুলকানি সাধারণত হালকা থেকে গুরুতর অবস্থা ধারণ করে যা আঙ্গুলে চুলকানি হাতের আঙ্গুলের ডগা থেকে ঘোড়া পর্যন্ত বিভিন্ন ধরনের লক্ষণ পেয়ে থাকে। এ ধরনের চিকিৎসার জন্য আঙ্গুলের চর্ম বিশেষজ্ঞ ডাক্তার দ্বারা উপসর্গগুলিকে সঠিকভাবেই নির্ণয় করে তার জন্য চিকিৎসা গ্রহণ করা ব্রাঞ্জনীয়। এ ধরনের সংক্রমণের ফলে আস্তে আস্তে হাতের আঙ্গুলের চুলক সমন্বয়ে খারাপ হতে থাকলে দ্রুত চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা গ্রহণ করতে হবে।

হাতের আঙ্গুলে চুলকানি হলে করনিয়।

হাতের আঙ্গুলে চুলকানি হলে বিশেষ কিছু করণীয়র মাধ্যমে আপনাকে তা পদক্ষেপ গ্রহণ করতে হবে। আমি নিচে বেশ কিছু পদক্ষেপের কথা উল্লেখ করলাম। আশা করছি সেসব পদক্ষেপের মাধ্যমে আপনি পেতে পারেন আঙ্গুলের ফাঁকে চুলকানি হতে চির মুক্তি।
  • হাতের আঙ্গুলে চুলকানি হলে আপনাকে বিশেষ করে ওভার দা কাউন্টার ক্রিম এবং হাইড্রোকটেশন নামক ক্রমেক্সিন নামক মল ম হাতের আঙ্গুলের ত্বকের জ্বালা এবং পোকামাকড়ের কামড়ে কারণে বিশেষ করে চুলকানি এবং অস্বীকার দূর করতে সাহায্য করে থাকে।
  • ওটি মিল দিয়ে উষ্ণ স্নান করা দরকার নেই বিশেষভাবে সাহায্য করতে পারে।
  • আপনি চাইলে চা গাছের তেল এবং লেভেন্ডার তেল দুটি তেলের উদাহরণ যার মধ্যে প্রদাহ বিরোধী এবং এতে রয়েছে বিশেষ বৈশিষ্ট্য যা চুলকানি দূর করতে সাহায্য করতে পারে।
  • আপনি আপনার হাত ধোয়ার সময় বিশেষ করে সুগন্ধি যুক্ত সাবান ব্যবহার করবেন। এছাড়া অন্যান্য সাবান ত্বকের জ্বালাতন করতে পারে এবং চুলকানির ক্ষেত্রে বিশেষ প্রভাব বিস্তার করে।

চুলকানি দূর করার ঔষধের নাম।

হাতের আঙুলে চুলকানি দূর করার জন্য আপনি বিভিন্ন জনের কাছ থেকে বিভিন্ন মতামত পেয়ে থাকবেন। এক্ষেত্রে আপনাকে সেদিকে সাড়া না দিয়ে ভালো কোনো চিকিৎসকের পরামর্শ নিয়ে চিকিৎসা গ্রহণ করতে হবে। এছাড়া আমি নিজে কিছু ওষুধ এবং এর কার্যকারিতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।
  • লরাটাডিনঃ হাতের চুলকানি দূর করা বা শরীরের বিভিন্ন অংশ চুলকানি দূর করার জন্য লরাটাডিন একটি কার্যকর ভূমিকা পালন করে। এই ওষুধটি হাতের চুলকানি বা শরীরের বিভিন্ন অংশে চুলকানি ক্ষেত্রে ভালো কাজ করে এজন্য আপনি এটিকে সেবন করতে পারেন এতে ভাল ফলাফল পাবেন ইনশাল্লাহ।
  • ডিফেনহাইড্রামাইনঃ হাতের অতিরিক্ত চুলকানির ক্ষেত্রে ডিফেনহাইড্রামাইন একটি কার্যকরী ওষুধ। যাদের স্ক্রিনে অতিরিক্ত চুলকানি ব্যথা অনুভূতি হয় সেক্ষেত্রে ডিফেনহাইড্রামাইন খুবই কার্যকরী ওষুধ।
  • সেটজিন ১০ এমজি ট্যাবলেটঃ হাতের চুলকানি দূর করার জন্য সেটজিন ১০ এমজি ট্যাবলেট গুরুত্ব অনেক।
পরিশেষে বলা যায় যে, হাতের আঙ্গুলের ফাঁকে চুলকানি এবং হাতের তালুতে , গোটা হলে উপরে উক্ত কার্যবিধির ব্যবহারের মাধ্যমে বা সতর্কতার মাধ্যমে দূর করা সম্ভব। এক্ষেত্রে চুলকানি একটি সংক্রমণ ব্যাধি রোগ যা কিনা একে থেকে অন্যের মাধ্যমে ছড়িয়ে পড়ে। তা সতর্কতার অবলম্বন করাটাই শ্রেয়।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আমাদের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url