কানে ঝিঁ ঝিঁ শব্দ কেন হয় | কানে ঝিঁ ঝিঁ শব্দ দূর করার উপায়

মস্তিষ্ক এই সিগন্যালের প্রতিক্রিয়া রূপে সিগন্যাল পাঠায়। এই জন্য আমরা শব্দ শুনতে পায়। যদি এই লোমগুলো ছিঁড়ে যায় বা সঠিকভাবে কাজ না করে তখন মস্তিষ্কে অনিয়মিত শব্দ হতে থাকে । এর জন্য বিভিন্ন পার্শ্বপ্রতিক্রিয়া হিল যেসব চিকিৎসা প্রয়োজন তা আপনাকে সঠিকভাবে নিতে হবে।

কানে শো শো শব্দের ঔষধ কানে ঝিঁ ঝিঁ শব্দ দূর করার ঔষধ কানের ভিতর ফরফর শব্দ হয় কেন কানে ভোঁ ভোঁ শব্দ হয় কেন কানে শো শো শব্দের হোমিও চিকিৎসা বাম কানে শব্দ কানের টিনিটাস দূর করার উপায় ঢোক গিলতে কানে শব্দ
আসুন আজকে আমরা জেনে নিব খানের ঝিঝি শব্দ কেন হয়। এবং কি প্রতিক্রিয়ার মাধ্যমে কানের ঝিঝি শব্দ দূর করা যায় তা বিস্তারিত আলোচনার মাধ্যমে জানবো। এর জন্য আমাদের অবশ্যই পুরো লেখাটিকে সম্পূর্ণভাবে সঠিক নিয়মে করতে হবে এবং সেখানে দেখানোর নিয়ম অনুযায়ী তদবির করতে হবে।

পোষ্ট সূচি পত্রঃ

  • কানে ঝিঁ ঝিঁ শব্দ
  • কানের ভিতর ফরফর শব্দ
  • কানে ঝিঁ ঝিঁ শব্দ দূর করার ঔষধ
  • কানে শো শো শব্দের হোমিও চিকিৎসা

কানে ঝিঁ ঝিঁ শব্দ

কানের ভেতরে ঝিঝি ি শব্দ আজকাল এই সমস্যায় অনেকেই বুঝে থাকেন। আমরা সাধারনত মনে করে থাকি যে কানের ভেতরে ময়লা আবর্জনার প্রবেশের ফলে এমন শব্দ শোনা যায় বা অনুভব করে থাকি। এখানে যদি প্রশ্ন রাখা হয় আসলে কি কানের ভেতরে ময়লা আবর্জনার ফলে কানের ভিতরে ঝিরঝির শব্দ হয়। এই প্রসঙ্গে বিভিন্ন চিকিৎসা করা পরামর্শ দিয়ে থাকেন যে আসলে এটি সত্যি নয়। এর জন্য বিভিন্ন ধরনের রোগ বালাই সাধারণত দায়ী থাকে।
আরো পড়ুন.

টিউমারঃ কানের ভেতরে ঝিঝ ি শব্দ শোনার অন্যতম রোগ হচ্ছে টিউমার। সাধারণত কানের ভেতরে ক্র্যনিয়াল নামক টিউমার হলে এ ধরনের শব্দ শোনা যায়। এ ধরনের টিউমার কানের মস্তিষ্কের সঙ্গে সংযুক্ত করে স্নায়ুতে প্রভাব বিস্তার করে থাকে এর ফলে রক্ত চলাচল ব্যাহত হয়ে থাকে ।

থাইরয়েডঃ কানের ভিতরে ঝিঝি শব্দের আরও একটি অন্যতম কারণ হচ্ছে হাইপার থাইরয়েডিজম বিশেষ করে এর সঙ্গে কানের সম্পর্ক রয়েছে এ বিষয়ে অনেক তথ্য দিয়ে থাকেন। বিশেষ করে চিকিৎসকরা বলেছেন যে থাইরক্সিন হরমোন শ্রবণ তন্ত্রের স্বাভাবিক বিকাশের সহায়তা করে থাকতে পারে। কিন্তু থাইরক্সিন হরমোন প্রয়োজনের তুলনায় কম উৎপন্ন হওয়ায় বিশেষ করে শ্রবণ ক্ষমতাকে প্রবাহিত করে থাকে।

কানের ভিতর ফরফর শব্দ

বিশেষ করে কানের মধ্যে কোষ ক্ষতিগ্রস্ত হওয়ায়, বা খানের মধ্যে হাড় মোটা হয়ে যাওয়ার কারণে তাছাড়া অতিরিক্ত ময়লা জমার কারণে ক্যান্সার টিএমজি আর্থাইটিস ইনজুরি এবং অ্যান্টিডি প্রেসিপ ড্রাগ এর কারণেও কানের মধ্যে ভো ভো বা বিভিন্ন ধরনের ফর ফর আওয়াজ হয়ে থাকে । আপনি কানের ভেতরে হরফের আওয়াজ হলে সেদিকে বেশি নজর দিবেন না ।

মনে রাখবেন যারা কানে কম শোনেন বেশিরভাগ ক্ষেত্রেই তাদের এই শব্দটা শুনতে পান । এক্ষেত্রে যদি কেউ কানে কম শোনেন তবে আপনাকে প্রথমত দেখতে হবে কোন কানে কম শুনছেন । এরপরে যেখানে উপযুক্ত শব্দগুলো অনুভব করছেন সেই কানের যথাযথ চিকিৎসা গ্রহণ করতে হবে ।

কানে ঝিঁ ঝিঁ শব্দ দূর করার ঔষধ

খানের ভিতরে ঝিঝি শব্দ বা অন্যান্য যে কোন শব্দ হোক না কেন এর জন্য আপনাকে প্রয়োজনীয় চিকিৎসা গ্রহণ করতে হবে। এর জন্য আপনি প্রথমত একজন ভালো কান বিশেষজ্ঞ এর পরামর্শ নিতে পারেন। এছাড়া আমি সামান্য কিছু সমাধানের কথা উল্লেখ করে দিলাম।

কানে শব্দের জন্য আপনি প্রথমত এই রোগের ফিজিওথেরাপি চিকিৎসা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। বিশেষ করে ফিজিওথেরাপি কোনরকম পার্শ্বপ্রতিক্রিয়া হীন বা আধুনিক চিকিৎসা বলা যায়। জিও থেরাপির চিকিৎসার মাধ্যমে টিটেনাস থেকে শুরু করে অন্যান সব চিকিৎসা গুলো সুষ্ঠুভাবে করা হয়ে থাকে ।

কানে শো শো শব্দের হোমিও চিকিৎসা

কানের শস্য শব্দ বা ঝিরঝির শব্দ থেকে রক্ষা পাওয়ার জন্য আরো একটি ভালো মাধ্যম হলো হোমিও চিকিৎসা গ্রহণ করা। এই পর্যায়ে যদিও চিকিৎসা ক্ষেত্রটি দীর্ঘদিন ধরে চালিয়ে যেতে হয় এরপরেও এটি এমন এক ধরনের চিকিৎসা যা আপনাকে দীর্ঘদিন বা পুরন ো কানের যেকোন সমস্যার থেকে মুক্তি দিতে পার । এর জন্য আপনাকে কোন ভালো হোমিও চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা গ্রহণ করতে হবে।

পরিশেষে বলা যায় যে, আমি কানের সমস্যা গুলোর কথা উল্লেখ করেছি এবং এর পাশাপাশি সেই রোগের চির মুক্তির জন্য কিছু উপায়ও উল্লেখ করেছি । আপনি চাইলে উপরের যেকোনো সমস্যা থেকে কানকে রক্ষা করার জন্য বা আপনার যদি কোন ধরনের সমস্যা হয়ে থাকে তাহলে উপযুক্ত চিকিৎসার মাধ্যমে চির মুক্তি পেতে পারেন ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আমাদের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url