নাকের পলিপাস এর ঘরোয়া চিকিৎসা | বিনা অপারেশনে নাকের পলিপাস চিকিৎসা ।

সারা বিশ্ব জাহানের একটি কমন মানুষের স্বাস্থ্য ব্যাধি যার নাম হচ্ছে পলিপাস। ছোট-বড় প্রায় সব ধরনের মানুষেরই এই রোগে আক্রান্ত হয়ে থাকে। আমাদের এই দেশে এ রোগটির অনেক অপচিকি স্যার সম্মুখীন হয়ে থাকে। শরীরের স্বাভাবিক গঠন অনুযায়ী নাকের ভেতরে নিউ কাস মেমব্রেন থাকে এরা সাস‌ গ্রহণের সময় বাইরে থেকে প্রবেশ করা বায়ু পরিশোধনের সাহায্য করে থাকে।
 
বিনা অপারেশনে নাকের পলিপাস চিকিৎসানাকের পলিপাস এর ছবিনাকের পলিপাস হলে কি কি সমস্যা হয়নাকের পলিপাস এর ঘরোয়া চিকিৎসানাকের পলিপাস এর ড্রপ নামনাকের পলিপাস এর ওষুধনাকের পলিপাসের এলোপ্যাথিক ঔষধনাকের পলিপাস অপারেশন খরচ ২০২৪নাকের পলিপাস এর স্প্রেনাকের পলিপাস এর লক্ষণ

আজকে আমি এই পোস্টটির মাধ্যমে নাকের পলিপপ এর ঘরোয়া চিকিৎসা সহ বিনা অপারেশনে কিভাবে নাকের ফল দূর করবেন সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করব ইনশাআল্লাহ।

পোষ্ট সুচিপত্রঃ

  • পলিপাস এর ঘরোয়া চিকিৎসা
  • নাকের পলিপাস এর ড্রপ নাম
  • নাকের পলিপাস এর ওষুধ
  • বিনা অপারেশনে নাকের পলিপাস চিকিৎসা

পলিপাস এর ঘরোয়া চিকিৎসা।

আমাদের দেশে ঋতু পরিবর্তনের সাথে সাথে ঠান্ডা আবহাওয়া অথবা বৃষ্টিতে ভিজে ঠান্ডা লেগে যাওয়া ইত্যাদি কারণে নাকের পলিপাস এর সমস্যা হলে সাধারণত ওষুধ খাওয়া বা ডাক্তারের কাছে যাওয়ার প্রয়োজন মনে করি না। তাই বলবো যদি আপনি বেশ কিছু পদ্ধতির মাধ্যমে ঘরোয়া ভাবে নিয়ম পালন করে চলে তাহলে নাকের পলিপাস দূর করা খুব কঠিন নয়। চলুন জেনে নেওয়া যাক নাকের পলিপাস দূর করার জন্য যেসব ঘরোয়া পদ্ধতি গুলো রয়েছে।
  • আমরা প্রায় সবাই লবণ খেয়ে থাকি, সেই লবণকে হালকা গরম পানিতে সামান্য নিয়ে মিস করে দিতে হবে এরপর নাকের ভেতরে পরিষ্কার করে আলতোভাবে প্রবেশ করাতে হবে।
  • আমরা প্রায় সবাই চা খেতে অভ্যস্ত তাই চা খাওয়ার সময় আধা ও লেবু দিয়ে লাল চা বা রং চা খেতে হবে।
  • আমরা সাধারণত বিভিন্ন ধরনের রেসিপি অথবা সালাত জাতীয় খাবার খেতে পছন্দ করি এক্ষেত্রে কাঁচা পেঁয়াজ এবং রসুনের সালাত খেতে পারেন।
  • আমরা সবাই আনারস খেতে পছন্দ করি কেননা আনারসে রয়েছে মিউকাস মেমব্রেন এর প্রদাহ তাই আনারস খেলে নাকের পলিপাসের জন্য ভালো ফলাফল পাওয়া যাবে।
  • এছাড়া আপনি চাইলে ভিনেগার সামান্য পরিমাণে পানিতে ভিজিয়ে প্রত্যহ তিন থেকে চার বার খাওয়ার অভ্যাস করুন।
  • আপনার যদি অ্যালার্জি থাকে তাহলে অ্যালার্জি জাতীয় খাবার পরিহার করুন।
  • এক্ষেত্রে ভুলে গেলে চলবে না যে পর্যাপ্ত পরিমাণের আপনাকে পানি পান করতে হবে যাতে করে শরীরের আদ্রতা ঠিক থাকে।
  • এছাড়া আপনি প্রত্যাহার শ্বাস-প্রশ্বাস ঘন ঘন নিতে পারেন।

নাকের পলিপাস এর ড্রপ নাম।

আমরা সাধারণত একটু ঠান্ডা লাগলেই বা সর্দি জড়িত রোগে আক্রান্ত হলে নাকের ড্রপ ব্যবহারে অভ্যস্ত হয়ে থাকি। আপনি যদি নাকের পলিপাস এর জন্য ড্রপ ব্যবহার করতে আগ্রহী হয়ে থাকেন তাহলে আপনাকে ভালো মানের ড্রপ ব্যবহার করতে হবে।

আরো পড়ুন,

এছাড়া বাজারে ফার্মাসিউটিক্যাল গুলোতে খুব সহজেই নাকের পলিপাস এর জন্য ড্রপ পেয়ে যাবেন। এক্ষেত্রে আপনি চাইলে একজন ভালো নাক কান গলা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ড্রপ ব্যবহার করতে পারেন। কেননা নাক বন্ধ হয়ে থাকা সহ অন্যান্য যেসব উপসর্গগুলো রয়েছে এর জন্য প্রাথমিক পর্যায়ে আপনাকে ডাক্তারেরা নাকের ড্রপ ব্যবহার করতে সাজেস্ট করে থাকে। তাই বলবো নাকের পলিপাসের জন্য চিকিৎসকের নির্দেশনা মোতাবেক নাকের পলিপাসের ড্রপ ব্যবহার করুন।

নিচে কিছু নাকের পলিপাস এর ড্রপের নাম উল্লেখ করা হলো আপনি চাইলে সেগুলো ব্যবহার করতে পারেন। তবে বিশেষ দ্রষ্টব্য এই যে সেগুলো ব্যবহার করার পূর্বে একজন ডাক্তারের পরামর্শ নিয়ে নিবেন।
  • Fluticaone Drop
  • Budesonide Drop
  • Mometasone Drop

নাকের পলিপাস এর ওষুধ।

নাকের পলিপাসের জন্য বিভিন্ন জনে বিভিন্ন ধরনের ওষুধ সেবন করে থাকেন। তাছাড়া নাকের পলিপাসের জন্য ডাক্তাররা যেসব ওষুধ সাজেস্ট করে থাকে সে ক্ষেত্রে অনেকটাই সাফল্যমন্ডিত ভাবে কাজ করে। নাকের পলিপাসের জন্য কোন ডাক্তারের পরামর্শ ছাড়া আপনি চাইলে এন্টিহিস্টামিন জাতীয় যেসব ওষুধ রয়েছে সেগুলো সেবন করতে পারেন। ।

এতে যদি আপনার কোন প্রকার উপকার না হয় তবে অন্যান্য ওষুধ বিশেষ করে চিকিৎসকের পরামর্শ নিয়ে স্টোরোয়েড এই জাতীয় ওষুধগুলো চিকিৎসকের পরামর্শ নিয়ে ব্যবহার করতে পারে ন।

এসব অ্যান্টিবায়োটিক ঔষধ সেবন করলে শরীরের অন্যান্য রোগ প্রতিরোধ ক্ষমতাও মারাত্মকভাবে ব্যাহত হতে থাকে। এছাড়া এন্টিবায়োটিক এর মধ্যে সবচেয়ে কার্যকরী ভালো মানের ওষুধ Fexofenadin 120 mg প্রত্যহ একটি করে সেবন করতে পারেন।

বিনা অপারেশনে নাকের পলিপাস চিকিৎসা।

সম্মানিত ভাই ও বোনেরা আমাদের নাকের পানিপসের জন্য আমরা সাধারণত অল্পতেই ঘাবড়ে যায়। কেননা নাকের পলিপাস এখন বিনা অপারেশনেই ভালো করা সম্ভব। আপনি যদি সঠিক নিয়মে সঠিক গুরুত্ব দিয়ে রোগের তদবির করতে পারেন তাহলে বিনা চিকিৎসায় আপনার নাকের পলিপাস চিরতরে দূর করা সম্ভব।

আজকাল বিভিন্ন পদ্ধতিতে চিকিৎসকেরা বিভিন্ন বিজ্ঞাপনের মাধ্যমে আপনাকে প্ররোচনা করে থাকে যে বিনা অপারাস হলে নাকের পলিপাস চিকিৎসা করা সম্ভব। তবে কিছুটা ক্ষেত্রে অসত্য হলেও অনেকটা ক্ষেত্রেও সম্ভব। কেননা আজকাল নাকের পলিপাস বিনা অপারেশনের চিকিৎসা করে থাকেন বিভিন্ন উপায়। এর মধ্যে আমি একটি উপায় বলে দেব যা কিনা আপনারা সবাই জানেন।

নাকের পলিপাস কিনা অপারেশনে চিকিৎসা জন্য সাধারণত ডাক্তারেরা এসিড জাতীয় এক প্রকার তরল পদার্থ ব্যবহার করে থাকেন। যা কিনা এসিড দ্বারা নাকের পলিপার্স কে গলিয়ে ফেলা যায়। এখানে একটি কথা না বললে নয় যে আপনার পলিপাস যদি তুলনামূলকভাবে বড় হয়ে থাকে সে ক্ষেত্রে আপনি ড্রপ এবং ওষুধ দ্বারা যদি কোনক্রমেই ভালো না করতে পারেন সে ক্ষেত্রে আপনাকে অপারেশন এর সার্জিক্যাল পদ্ধতি গ্রহণ করাটাই ভালো হবে।

পরিশেষে নাকের পলিপাস এর চিকিৎসা সম্পর্কে বলতে গেলে আমি যেসব চিকিৎসা পদ্ধতি কথা আলোচনা করেছি সেগুলো আপনারা ট্রাই করে দেখতে পারেন। আর না হলে নাকের ভালো ডাক্তারের পরামর্শ গ্রহণ করবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আমাদের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url